Saturday, August 9, 2014

নদী-মাতৃক দেশ হিসেবে বাংলাদেশের রয়েছে দুনিয়াজোড়া খ্যাতি।

উত্তর: নদী-মাতৃক দেশ হিসেবে বাংলাদেশের রয়েছে দুনিয়াজোড়া খ্যাতি। শরীরের শিরা-উপশিরার মতো এদেশের বুকের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে অজস্র নদী।
উক্তিটির বিশ্লেষণ: নদীর সাথে এদেশের মানুষের গভীর বন্ধুত্ব, ভাব ও একাত্মতার  কথা এ বাক্যে ফুটে উঠেছে। নদ-নদীর পলি দ্বারা গঠিত এ প্রাচীন জনপদের সাহসী মানুষের কাছে পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্র এক একটি প্রিয় নাম। এছাড়া তিস্তা, করতোয়া, ইছামতি, মহানন্দা, ধলেশ্বরী, কর্নফুলী ইত্যাদি মিষ্টি নামের আরও কত না নদী। নদীগুলোর তীরে তীরে তারা ঘর বাঁধে। নৌকা বোঝাই পণ্য নিয়ে তারা ছুটে চলে একস্থান থেকে  অন্যস্থানে। নৌকায় পাল তুলে দিয়ে মনের সুখে  গান ধরে। কৃষিকাজে ব্যবহার করে নদ-নদীর পানি। মাতৃøেহ দিয়ে নদী যেমন লালন করে এদেশের মানুষকে তেমনি জ্বলে উঠতে সাহায্য করে সাহস ও সংগ্রামে। তাইতো নদীর সাথে তাদের এই অচ্ছেদ্য বন্ধন, এ গভীর মিতালি।
উপসংহার: নদী-মাতৃক বাংলাদেশে সর্বস্তরের জনগণের জীবনে নদী প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে বিশাল অবদান রাখছে। অর্থনৈতিক যোগাযোগে কিংবা সাংস্কৃতিক সব ক্ষেত্রেই নদীর অবদান অনস্বীকার্য। নদী নিয়ে রচিত হচ্ছে সাহিত্য, কবিতা ও গান। নদী বিচ্ছিন্ন জনপদকে এক বৃত্তে আবদ্ধ করেছে। তাই নদীর সঙ্গে আমাদের জীবনের সম্পর্ক অত্যন্ত গভীর।

(ঘ)    আমাদের মাছে-ভাতে বাঙালি বলা হয় কেন?
উত্তর: নদী-মাতৃক বাংলাদেশ সুজলা, সুফলা ও শস্য শ্যামলা। এদেশে রয়েছে নদ-নদী, খাল-বিল, হাওড়-বাওড়, ডোবা-নালা ও পুকুর। এসব জলাশয়ে পাওয়া যায় প্রচুর মাছ। এখানে নদীর বাঁকে বাঁকে জেলেদের গ্রাম। নৌকা আর জাল নিয়ে তারা সারাদিন মাছ ধরে বেড়ায়। পদ্মা, মেঘনায় ধরা পড়ে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ। সাগরে পাওয়া যায় রূপচাঁদা, কোরাল, লাক্ষা, লইট্যা, চুরি ও ফাইস্যা মাছ। নদী আর খাল-বিলে পাওয়া যায় রুই, কাতলা, মৃগেল, ভেটকি, ভাঙন, চিতল, বোয়াল, শোল, কৈ, মাগুর, শিং, পাবদা, পুঁটিসহ ও আরও  নানা জাতের মাছ। এসব মাছ আমাদের প্রিয় খাবার। মাছের এই প্রাচুর্য ও সহজলভ্যতার জন্য আমরা মাছকে খাদ্য হিসেবে গ্রহণ করতে পারি। আমাদের প্রতিদিনকার খাবারে কোনো না কোনো ধরনের মাছ থাকে।
উপসংহার: আবহমানকাল ধরে মাছ এবং ভাত বাঙালির খাদ্য। অন্য যেকোনো খাবারই আমরা খাই না কেন, মাছ-ভাত না হলে তৃপ্তি মেটে না। বাঙালির হাজার সংস্কৃতির সাথে মাছ আর ভাত যেন বাঁধা। তাইতো আমাদেরকে বলা হয় “মাছে, ভাতে বাঙালি”।

No comments:

Post a Comment